মেনু নির্বাচন করুন
তথ্য অফিস, পটিয়া

রিটিশ ভারতে ১৯২৪ সালে জনগণকে স্বাস্থ্য ও স্যানিটেশন বিষয়ে সচেতন করার লক্ষ্যে পাবলিক হেলথ্ ডিভিশনের অধীনে  ডিষ্ট্রিক্ট পাবলিক রিলেশনস্ অফিস সৃষ্টি করা হয়।  তৎকালীন তথ্য বিভাগের আওতায় পাবলিসিটি ডিপার্টমেন্ট নামে কলকাতার রাইটার্স বিল্ডিংয়ে এ বিভাগের কার্যক্রম শুরু হয়।  ১৯৪৭ সালে তথ্য ও বেতার মন্ত্রণালয়ের অধীনে ফিল্ড পাবলিসিটি এবং নিউজ ও ফিল্ম শাখা নিয়ে পাবলিক রিলেশনস্ ডাইরেক্টরেট গঠিত হয়। ১৯৬৮ সালে এর কর্মপরিধি বাড়িয়ে প্রত্যেক জেলায় একজন ডিষ্ট্রিক্ট পাবলিক রিলেশনস অফিসার ও প্রত্যেক মহকুমায় একজন সাবডিভিশনাল পাবলিক রিলেশন্স্ অফিসারের পদ সৃষ্টি করা হয়। স্বাধীনতাত্তোর বাংলাদেশের তৃণমূল পর্যায়ে জনগণকে সচেতন করার মাধ্যমে উন্নয়ন কার্যক্রমে উদ্বুদ্ধ ও সম্পৃক্ত করার লক্ষ্যে বাংলাদেশ পরিষদ, বিএনআর এবং মহিলা শাখাকে একত্রিত করে ১৯৭২ সালে গণযোগাযোগ অধিদপ্তর গঠন করা হয়। ৬৪টি জেলা তথ্য অফিস ও ০৪টি উপজেলা তথ্য অফিসের মাধ্যমে দেশের সকল অঞ্চলে গণযোগাযোগ অধিদপ্তরের কার্যক্রম বাস্তবায়িত হয়।   প্রতিষ্ঠালগ্ন থেকে জেলা ও উপজেলা তথ্য অফিসগুলো সরকারের গৃহীত নীতিমালা ও উন্নয়ন কর্মসূচির সাথে জনগণকে সম্পৃক্ত করার লক্ষ্যে বিভিন্ন সভা, সেমিনার, আলোচনা সভা, সংগীতানুষ্ঠান ও সিনেমা প্রদর্শন করে আসছে।  এক সময়ে গ্রামে-গঞ্জে বায়োস্কোপ একটি জনপ্রিয় গণমাধ্যম হিসেবে পরিচিত ছিল। এ অধিদপ্তরই সে সময় এ বায়েস্কোপ আয়োজন করতো এবং এর মাধ্যমে জনগণকে জন্মনিয়ন্ত্রণ ও স্যানিটেশন বিষয়ে তথ্য প্রদান করতো। বর্তমানে এ কাযক্রমের সাথে যোগ হয়েছে- ইউনিয়ন তথ্য ও সেবা কেন্ত্র পরিদর্শন ও তদারকি, নাটক, কর্মশালা, সাংস্কৃতিক অনুষ্ঠান, প্রেসমিটিং, শিশুমেলা, উঠান বৈঠক, পথপ্রচার, পুস্তিকা বিতরণসহ সরকারের নানামূখি কাজ।    সাহিত্য, সাংবাদিকতা ও সংগীত জগতের বরেণ্য ব্যক্তিবর্গ যেমন- তফাজ্জল হোসেন মানিক মিয়া, কবি জসীম উদ্দীন, শিল্পী আব্বাস উদ্দীন, আব্দুল আলীম, সোহরাব হোসেন, আবদুল লতিফ, বেদার উদ্দীন প্রমূখ এ বিভাগে বিভিন্ন সময়ে কাজ করেছেন।

  • কী সেবা কীভাবে পাবেন
  • প্রদেয় সেবাসমুহের তালিকা
  • সিটিজেন চার্টার
  • সাধারণ তথ্য
  • সাংগঠনিক কাঠামো
  • কর্মকর্তাবৃন্দ
  • তথ্য প্রদানকারী কর্মকর্তা
  • কর্মচারীবৃন্দ
  • বিজ্ঞপ্তি
  • ডাউনলোড
  • আইন ও সার্কুলার
  • ফটোগ্যালারি
  • প্রকল্পসমূহ
  • যোগাযোগ

সাধারণ তথ্য

·         গণযোগাযোগ অধিদপ্তরের অধীন জেলা তথ্য অফিস সমূহ মাঠ পর্যায়ে সরকারের সর্ববৃহৎ প্রচারধর্মী প্রতিষ্ঠান। সরকারের উন্নয়ন কর্মকান্ড, নীতি-কৌশল সম্পর্কে জনগণকে অবহিতকরণ, সচেতন ও উদ্বুদ্ধ করার জন্য এ অধিদপ্তর অব্যাহতভাবে প্রচার কার্যক্রম পরিচালনা করে আসছে। অত্যন্ত জনপ্রিয় এবং কার্যকরি প্রচার কৌশল আন্ত ব্যক্তিক যোগাযোগ (IPC) প্রচার কৌশল ব্যবহার করে এ অধিদপ্তর কার্যক্রম বাস্তবায়ন করে থাকে।

·        এর মধ্যে গণযোগাযোগ অধিদপ্তর তার আন্ত:ব্যাক্তিক যোগাযোগ কৌশল ব্যবহার করে সরকারের অর্জনসমূহের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে এবং এসব অর্জন  ও উন্নয়ন ভাবনা সম্পর্কে তার নিজস্ব প্রচার কৌশল (IPC Method) ব্যবহার করে অব্যাহতভাবে সর্বস্তরের জনগণকে অবহিত করে আসছে। এছাড়া বিভিন্ন জনগুরুত্বপূর্ণ ও জনস্বার্থ বিষয়ে জনগণকে শিক্ষিতকরণ, অবহিতকরণ ও উদ্বুদ্ধকরণের কাজ করে আসছে গণযোগাযোগ অধিদপ্তরাধীন জেলা তথ্য অফিসসমূহ। সরকার ও জনগণের মধ্যে সেতুবন্ধের ও চেন্জ এজেন্ট হিসেবে কাজ করে জেলা তথ্য অফিস সমূহ।

 

প্রচারভিযানের কৌশল:

·        মতবিনিময় সভা, আলোচনা সভা, সেমিনার, ক্ষুদ্র ও খন্ড সভা

·        উদ্বুদ্ধকরণ সংগীতানুষ্ঠান

·        মুক্তিযুদ্ধ এবং বিষয়ভিত্তিক চলচ্চিত্র প্রদর্শন

·        মহিলা সমাবেশ

·        কমিউনিটি সভা/উঠান বৈঠক

·        রচনা ও বিতর্ক প্রতিযোগিতা

·        কথামালা প্রচার

·        র‌্যালি/রোড-শো

·        সপ্তাহ ও পক্ষকালব্যাপী বিশেষ প্রচারাভিযান

·        স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের প্রশিক্ষন

·        গণমাধ্যম কর্মীদের প্রশিক্ষণ

·        পুস্তিকা, পোস্টার ও লিফলেট বিতরণ

·        প্রেস ব্রিফিং, সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা

গণযোগাযোগ অধিদপ্তরের অধীনে জেলা তথ্য অফিস সমূহ যে কাজগুলো করে তা হলো :

 

·        বর্তমান সরকারের দিন বদলের সনদ : ভিশন-২০২১ ও ভিশন-২৪১  বিষয়ে ব্যাপক জনসচেতনতা সৃষ্টির লক্ষে বিশেষ প্রচারাভিযান।

·        সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রমের ওপর প্রামাণ্যচিত্র দেশের প্রত্যন্ত অঞ্চলের উন্মুক্ত স্থানে ও সিনেমা হলে প্রদর্শন।

·        গ্রামীন মহিলা, শিশু ও অনগ্রসর জনগোষ্ঠীকে উন্নয়ন প্রক্রিয়ায় সম্পৃক্ত করার লক্ষ্যে উপজেলা, ইউনিয়ন ও গ্রাম পর্যায়ে বিষয়ভিত্তিক মহিলা সমাবেশ, আলোচনা সভা, কমিউনিটি সভা, সেমিনার, উঠান বৈঠক, ভিডিও কনফারেন্সের মাধ্যমে উঠান বৈঠক, বিষয়ভিত্তিক সাংস্কিৃতিক অনুষ্ঠান ও সংগীতানুষ্ঠানের আয়োজন।

·        মাঠ পর্যায়ে ডিজিটাল বাংলাদেশ কার্যক্রম বাস্তবায়ণে জেলা তথ্য কর্মকর্তাগণ সদস্য-সচিব হিসেবে ইউনিয়ন তথ্য কেন্দ্র মনিটরিং করে থাকেন এবং এ অধিদপ্তর ইউনিয়ন তথ্য কেন্দ্রের (UISC) সেবাসমূহ সম্পর্কে জনগনকে অবহিতকরণ ও জনসচেতনতা সৃষ্টির উদ্দেশ্য প্রচার কার্যক্রম বাস্তবায়ন করে থাকে।

·        জাতীয় তথ্য মননায়ন হালনাগাদ করণে ভূমিকা পালন ।

·        জনস্বার্থে সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ের ওপর কথামালা ও শ্লোগান প্রচার এবং এসব বিষয়ের ওপর পথ-সভা আয়োজন করে জনমত গঠন।

·        দেশের সার্বিক পরিস্থিতি বিশেষ করে সামাজিক, সাংস্কৃতিক, অর্থনৈতিক, আইন-শৃংখলা, শিক্ষা, স্বাস্থ্য ইত্যাদি বিষয়ের ওপর তথ্যভিত্তিক জনমত ও প্রতিক্রিয়া সরকারের নিকট উপস্থাপন।

·        দেশের প্রত্যন্ত অঞ্চলে বিষয়ভিত্তিক লোকসংগীত পরিবেশনের মাধ্যমে জনগণকে উদ্বুদ্ধকরণ।

·        অশ্লীল চলচ্চিত্র প্রদর্শন রোধে জেলা তথ্য অফিসারগণ কর্তৃক নিয়মিত সিনেমা হল পরিদর্শন ও রেন্টাল আদায়।

·        মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, মন্ত্রীবর্গ, ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তাদের বিভিন্ন অনুষ্ঠান, জনসভা, জাতীয় দিবস ও সংবর্ধনা, জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের সম্মেলনে সদর দপ্তরসহ ৬৮টি তথ্য অফিস কর্তৃক পাবলিক এড্রেস ইক্যুইপেমেন্ট সরবরাহ।

·        সরকারের উন্নয়নমূলক কার্যক্রম এবং জরুরি ও তাতক্ষণিক ঘটনাবলীর ওপর সংবাদ প্রস্তুত করে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় প্রেরণ।

·        জেলা ও উপজেলা পর্যায়ে অবস্থিত বিভিন্ন সরকারি ও বেসরকারী সংস্থার সাথে সমন্বয় করে জনস্বার্থে সংশ্লিষ্ট প্রচার কর্মসূচি বাস্তবায়ন।

·        সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রকাশনা তথা-পোস্টার, প্রচার পুস্তিকা, দেশব্যাপী বিতরণ ও স্থাপন।

·        এছাড়াও ভোটার তালিকা প্রণয়ণে সহায়তাদানসহ বিভিন্ন জাতীয় ও স্থাস্থীয় সংস্থার নির্বাচনে নির্বাচনী আচরণবিধি প্রচার ও ভোটদানে জনগণকে উদ্বুদ্ধকরণ।

·        জনসংখ্যা নিয়ন্ত্রণ, পরিবার পরিকল্পনা, জেন্ডার সমতা, শিশু ও নারী উন্নয়ন, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ, বাল্য বিবাহ, ইভটিজিং, দারিদ্র বিমোচন, আত্ন-কর্মসংস্থান, নিরাপদ সড়ক, মাদক ও এসিদ নিক্ষেপ প্রতিরোধ, মতস্য ও পশু পালন, বৃক্ষরোপন, স্যানিটেশন, প্রাকৃতিক দুর্যোগ করণীয়, সন্ত্রাস ও দুর্নীতিমুক্ত সমাজ গঠনসহ স্বাস্থ্য ও সামাজিক বিভিন্ন ইস্যুতে প্রচার ও উদ্বুদ্ধকরণ কাজ।

ছবি নাম মোবাইল
বিশ্বনাথ মজুমদার ০১৮১৯০৯৯৪৪২

ছবি নাম মোবাইল
বিশ্বনাথ মজুমদার ০১৮১৯০৯৯৪৪২

ছবি নাম মোবাইল

0

বিশ্বনাথ মজুমদার,

সহকারী তথ্য অফিসার, পটিয়া, চট্টগ্রাম।

মোবাইল- ০১৮১৯০৯৯৪৪২



Share with :

Facebook Twitter